অনুসন্ধান

সাংবাদিকতা যখন অদায়িত্বশীল, জনগণ তখন শিষ্টাচারশূণ্য

সম্প্রতি মা দিবসে অভিনয় শিল্পী চঞ্চল চৌধুরীর একটি ফেসবুক পোস্টকে কেন্দ্র করে বিভিন্ন ধরণের আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। আমরা এই বিতর্কের আলোচনা-সমালোচনা নয় বরং দৃষ্টিপাত করতে চাই এই ঘটনার প্রেক্ষিতে সংবাদ মাধ্যমের প্রতিক্রিয়ার উপর।

স্বাস্থ্যমন্ত্রীর ‘৪৫তম দিন’ সম্পর্কিত ভুল তথ্য ও প্রকৃত উপাত্ত নিয়ে বিভ্রান্তি

গত এপ্রিল ২৩ তারিখ স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক দাবী করেন যে বিভিন্ন দেশের ৪৫তম দিন পরের অবস্থার তুলনায় বাংলাদেশের অবস্থা ইতিবাচক। তার প্রদত্ত উপাত্তের সত্যতা তুলে ধরা হলে কিছু পাঠক আমাদের উপাত্ত ভুল বলে দাবী করে। এখানে সেই বিষয় ব্যাখ্যা করা হলো।

আভিগান কী ও করোনা প্রতিরোধে এটির কার্যকারিতা কেমন?

‘ফাবিপিরাভির’ বা ‘আভিগান’ জাপানে আবিষ্কৃত এক প্রকার এন্টিভাইরাল ঔষধ। এটি প্রতিষেধক বা ভ্যাকসিন না। অর্থাৎ, এটি সুস্থ মানুষের দেহে রোগ সংক্রামণ প্রতিরোধ করে না। আক্রান্ত রোগীর চিকিৎসা হিসেবে এই ঔষধ বিভিন্ন দেশে পরীক্ষাধীন রয়েছে।

‘করোনাভাইরাস’ বিষয়ক শ্রুতিকথার বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে সত্যতা যাচাই

নতুন করোনাভাইরাস (COVID-19) সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউ এইচ ও) তাদের ওয়েবসাইটে ‘করোনাভাইরাস’ বিষয়ক প্রচলিত কিছু গুজবের সত্যতা তুলে ধরেছে। আমরা সেসবের বাংলা অনুবাদ তুলে ধরলাম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে ‘বাংলা ইনসাইডার’ নিউজ পোর্টালের অবাধ মিথ্যাচার

Sheikh Hasina

গত বছর থেকে শুরু করে, বাংলা ইনসাইডার নামক নিউজপোর্টালটি তাদের ওয়েবসাইটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে প্রকাশ করে যাচ্ছে একের পর এক মিথ্যা ও কাল্পনিক সংবাদ। বাংলাদেশে পূর্ণাঙ্গ বানোয়াট খবর প্রকাশের পথিকৃৎ এই নিউজ পোর্টালটি, ইতিমধ্যমে বোকা বানিয়েছে জনসাধারণ থেকে শুরু করে গণ্যমান্য ব্যক্তিদের। এই বিষয় আলোকপাত আমাদের এই প্রবন্ধে।

ফিরে দেখা ২০১৭: বছরের সবচেয়ে ভাইরাল গুজব ও বানোয়াট সংবাদসমূহ

২০১৭ সালে ছিলো বিভিন্ন ইস্যুতে মুখরিত একটি বছর। তাই সুযোগসন্ধানী গুজব প্রচারকারীদের জন্য বছরটি ছিলো তাৎপর্যপূর্ন। রোহিঙ্গা বিতর্ক, ব্লু হোয়েল, নকল ডিম, নোবেল বিজয় ইত্যাদি বিষয়গুলোসহ বছরের সবচেয়ে ভাইরাল গুজব নিয়ে আমাদের এই লেখা।

দুইটি সাগরের মোহনায় পানি না মিশে পাশাপাশি কিভাবে চলছে?

দুটি সাগরের মিলনস্থলে পানি একসাথে না মিশে বরং আলাদা আলাদাভাবে পরস্পর পাশাপাশি চলছে বলে মনে হয়। তবে এটি কোন অস্বাভাবিক, অবৈজ্ঞানিক বা অলৌকিক ঘটনা নয়। এটির খুব চমৎকার সহজ বৈজ্ঞানিক ব্যাখ্যা রয়েছে।

অভিমত: ব্লু হোয়েল ও নকল ডিম – মিডিয়ার অজ্ঞতার চরম নিদর্শন

ব্লু হোয়েল গেম (Blue Whale Game) এর মাধ্যমে তথাকথিত আত্মহত্যার দাবীগুলো থেকেও আরও শঙ্কার বিষয় হচ্ছে বানোয়াট তথ্যগুলো কিভাবে খুব সহজেই আমাদের মিডিয়ায় আশ্রয়গ্রহণ করে নিচ্ছে। ব্লু হোয়েলের পেছনের কথাগুলো এবং এই সম্পর্কিত ভ্রান্ত ধারণাগুলো নিয়ে আমাদের এই আর্টিকেল।