অনুসন্ধান

সময় টিভিতে উল্লেখিত এসব কি ইজরাইলি কোম্পানি?

অসত্য

সম্প্রতি কাতার ভিত্তিক টিভি চ্যানেল আল জাজিরা “All the Prime Minister’s Men” শীর্ষক একটি প্রতিবেদন সম্প্রচার করে। প্রতিবেদনটিতে বাংলাদেশের উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাগণের দ্বারা দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের দাবী তুলে ধরা হয়। এমন দাবীর প্রমাণস্বরূপ বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক ইসরায়েল থেকে ইন্টারনেট ও মোবাইল মনিটরিং সরঞ্জামাদি ক্রয় করা হয়েছে এমন একটি তথ্য উপস্থাপন করা হয়। প্রতিবেদনটিতে বলা […]

‘বিদ্যানন্দ’র প্রতিষ্ঠাতা ব্যক্তিগত ধর্মের কারণে পদত্যাগ করেছেন?

অসত্য

সংযুক্তি: বিদ্যানন্দ’র ফেসবুক পেইজ থেকে কিশোর কুমারের এমন সিদ্বান্ত জানানোর পিছনে সাম্প্রদায়িক অপপ্রচার কারণ হিসেবে একাধিকবার অস্বীকার করার হলেও, বিভিন্ন দৈনিকে প্রকাশিত সাক্ষাত্কারে কিশোর কুমার বিষয়টি স্বীকার করেন যে ব্যক্তিগত পর্যায় সাম্প্রদায়িক আক্রমণের কারণে তিনি এমন ইচ্ছা প্রকাশ করেছিলেন। গত ৫ মে, ২০২০ তারিখে ‘বাংলাদেশ দর্পন’ নামক একটি নিউজ পোর্টাল “ধর্মের কারণে পদত্যাগ করতে হলো […]

ভিডিওটি কি আইনমন্ত্রী আনিসুল হকের মায়ের জানাজার?

অসত্য

প্রচারিত ভিডিওটি সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলুর জানাজার। এপ্রিল ২, ২০২০ তারিখে তাকে পাবনার ঈশ্বরদীতে দাফন করা হয়।

ইথানলের ভাপ নিয়ে করোনাভাইরাসের চিকিৎসা করা যায়?

অসত্য

এভাবে সরাসরি ইথানল সেবন করে করোনাভাইরাসের চিকিৎসা করা যায় না। উপরন্তু এভাবে বাষ্পের মাধ্যমে ইথানল গ্রহণের ফলে মারাত্মক শারীরিক ক্ষতি হতে পারে।

ভেঙ্গে পড়েছে আকাশবীণার দরজা?

অসত্য

সংবাদটিতে উল্লেখিত দরজা ভাঙ্গার ঘটনাটি সত্য না। এছাড়াও সম্পূর্ণ সংবাদে রিপোর্টারের উড়োজাহাজের কার্যপদ্ধতি সম্বন্ধে অজ্ঞতা সুস্পষ্ট এবং অনেক তথ্য কল্পনাপ্রসূত।

আইআরআই জরিপে ২০১৮ সালে কি শেখ হাসিনার জনপ্রিয়তা উল্লেখযোগ্য হারে ‘বৃদ্ধি’ পেয়েছে?

অসত্য

আইআরআই কর্তৃক এমন একটি জরিপ প্রকাশের সত্যতা পাওয়া গিয়েছে, তবে বাসস কর্তৃক প্রদত্ত ব্যাখ্যা সঠিক নয়।

ছবিটি কি জিগাতলায় ছাত্রছাত্রীদের উপর সংঘটিত সন্ত্রাসী হামলার?

দৈনিক জনকন্ঠে প্রকাশিত ভুল সংবাদ
অসত্য

এটি মূলত ২০১২ সালের জানুয়ারি মাসে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ চলাকালীন ছবি।

জিগাতলায় ছাত্রছাত্রীদের উপর সন্ত্রাসী হামলার কিছু বিভ্রান্তিকর ছবি

আগস্ট ৪ তারিখে ধানমন্ডিতে সাধারণ ছাত্রছাত্রীদের উপর সন্ত্রাসী হামলার ঘটনাকে নিতান্ত গুজব হিসেবে প্রমাণ করতে ও এই থেকে রাজনৈতিক ফায়দা নিতে, কিছু সঙ্ঘবদ্ধ গোষ্ঠী বানোয়াট ছবি প্রচার করছে। এসব ছবি ভাইরাল হওয়ার ফলে এই হামলার ঘটনাটি বিশ্বাসযোগ্যতা হারাচ্ছে। তাই যে কোন ছবি ও তথ্য শেয়ারের আগে সতর্ক থাকুন।